সাব-স্টেশনে পাথর ব্যবহার করা হয় কেন?

0
Asad
Jan 10, 2024 03:42 PM 1 Answers তড়িৎ এবং ইলেক্ট্রনিকস
Member Since Dec 2023
Subscribed Subscribe Not subscribe
Flag(0)

সাব-স্টেশনে পাথর ব্যবহার করা হয় কেন?

2 Subscribers
Submit Answer
Please login to submit answer.
1 Answers
Sort By:
Best Answer
0
Jeion
Jan 10, 2024
Flag(0)

প্রথমত অবশ্যই GPR (ground potential rise) মিনিমাইজ করার জন্য।
এর দ্বারা ভূমির রোধ বেড়ে যায় বলে স্টেপ পটেনশিয়াল ( step potential) এবং (touch potential) লিমিট কম থাকে এবং যারা সাবস্টেশনে কাজ করে তাদের ইলেক্ট্রিক শক হবার পসিবিলিটি কমে যায়।

এছাড়াও এর দ্বারা নিম্নলিখিত সুবিধা পাওয়া যায় বোনাস হিসেবেঃ
ঘাস বা আগাছা জন্মায় না, ফলে পরিচ্ছন্ন থাকে,
সাপ, ব্যাঙ, গিরিগিটি, ইঁদুর প্রভৃতি প্রাণী চলাচল কমে যায়, ফলে শর্ট সার্কিট হবার আশঙ্কা কমে যায়, বৃষ্টির পানি দ্রুত নেমে যায় ফলে কাঁদা বা পিচ্ছিল হয় না
ট্রান্সফরমার বা সার্কিট ব্রেকার ইত্যাদি থেকে তেল গড়িয়ে পড়লে তা জমে থাকে না।
কনক্রীটের ঢালাইয়ের তুলনায় এটি সস্তা এবং পরিষ্কারের ঝামেলা নাই। এবার আসা যাক, স্টেপ পটেনশিয়াল এবং টাচ পটেনশিয়ালের কথায়। যখনই কোন সাব-স্টেশান ডিজাইনিং এর চিন্তা করা হয়। তখনই এই দুইটা বিষয় সর্বপ্রথম খেয়াল করা হয়। কারণ "Safety First!" এই দুইটা পটেনশিয়াল ঠিকমতো ডিজাইন করা না থাকলে বৈদ্যুতিক শক অনিবার্য।

স্টেপ পটেনশিয়ালঃ
কোন প্রাণীর দুই/চার পায়ের মাঝখানে যতটুকু পটেনশিয়াল থাকে তাকে স্টেপ পটেনশিয়াল বলে। যদি ভূমিতে সবর্ত্র পটেনশিয়াল সমান না থাকে তবে একজন মানুষ যদি পা দুটি ফাঁক করে দাঁড়ায় তাহলে তার দুই পায়ের মাঝখানে অবশ্যই একটি বিভব পার্থক্য অবশ্যই থাকবে। এটিই স্টেপ পটেনশিয়াল।

টাচ পটেনশিয়ালঃ
ভূমিতে দাঁড়ানো কোন ব্যক্তি কোন যন্ত্রের বডিকে স্পর্শ করা অবস্থায় ব্যক্তির শরীরে যে ব্যক্তির হাত এবং পায়ের মাঝে যে পটেনশিয়াল সেটাই টাচ পটেনশিয়াল।

Sign in to Reply
Replying as Submit